রাজধানীতে টিকেট ছাড়া কোনো বাস চলবে না’

‘রাজধানীতে টিকেট ছাড়া কোনো বাস চলবে না’

ঢাকা শহরের কোথাও টিকিট ছাড়া কোনো বাস চলতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এই নির্দেশনা ঈদের পর থেকে কার্যকর হবে বলেও জানিয়েছেন তিনি।

সোমবার (২০ মে) রাজধানীর গুলিস্তানে ডিএসসিসির সভাকক্ষে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষে গঠিত বাস রুট রেশনালাইজেশন সংক্রান্ত কমিটির বৈঠক শেষে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, রাজধানীর বিভিন্ন রুটে চলাচলকারী বাসগুলো নির্ধারিত স্টপেজে থামাতে হবে। যে কোনো যাত্রীকে বাসে উঠতে হলে কাউন্টার থেকে টিকেট কিনতে হবে। টিকেট ছাড়া কেউ বাসে উঠবে না। কোনো বাস‌ও টিকেট ছাড়া যাত্রী তুলবে না। একটি কাউন্টারে একাধিক পরিবহনের বাসের টিকেট বিক্রি হবে।

তিনি বলেন, এতে করে বিদ্যমান যে বাস সংকট এবং যাত্রীদের দুর্ভোগ সেটির পরিত্রাণ হবে। ডিটিসি, বিআরটিএ, বিআরটিসি, ডিএসসিসি, ডিএনসিসি এবং পরিবহন মালিকদের সমন্বয়ে বাসের টিকিট এবং কাউন্টার স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পরিকল্পনা গ্রহণ করবে। ঈদের পরপরই যাতে এটি কার্যকর করা যায় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে সড়কে স্থান বেদখল যাতে না হয় সে জন্য সব পরিবহনের টিকিট কাউন্টার একস্থানে হবে।

সাঈদ খোকন বলেন, এই উদ্যোগ বাস্তবায়ন করা সম্ভব হলে গণপরিবহনে শৃঙ্খলা দৃশ্যমান হ‌ওয়া শুরু হবে। এর ফলে চুক্তিতে কোনো বাস চলবে না। সে কারণে চালকদের মধ্যে প্রতিযোগিতা থাকবে না। বর্তমান যে ভাড়া আছে তাই থাকবে।

২৭ মে উত্তরা এলাকায় চক্রাকার বাস সেবা চালু হবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে এ সেবা চালু হয়েছে ধানমন্ডি এলাকায়। উত্তরায় চালু হবার পর মতিঝিল ও সদরঘাট এলাকায়ও চক্রাকার বাস সার্ভিস চালু করা হবে।

সভায় ডিএমপি প্রতিনিধি, বিআরটিসি, রাজউক, বিআরটিএ কর্মকর্তাসহ মহানগরীর বাস মালিক সমিতির নেতারা ও গণপরিবহন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

0
0

এই বিভাগের আরও কিছু খবর

Staff_Reporter1005/Rakib

He is online reporter at DAT (DainikAparadhTothya).

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *