হারানোর কিছু নেই; তাই শেষটা রাঙাতে চায় টিম টাইগার

হারানোর কিছু নেই; তাই শেষটা রাঙাতে চায় টিম টাইগার

 

যদি আজ রাতের ম্যাচের আগে প্রশ্ন করা হয়, দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের অর্জন কী? উত্তর হবে ‘কিছুই না’। তিন ফরম্যটের ক্রিকেটেই শোচনীয় পরাজয় বরণ করতে হয়েছে।

একের পর এক লজ্জার রেকর্ড হয়েছে। কিন্তু সাকিব আল হাসানের নেতৃত্বে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটিতে একটু অন্যরকম লেগেছে বাংলাদেশকে। ওই ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিয়ে এবার শেষটা রাঙাতে চায় টিম টাইগার।সত্যিকার অর্থে, বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হতে চলা আজকের শেষ টি-টোয়েন্টি ম্যাচটিতে বাংলাদেশের হারানোর কিছু নেই। টেস্ট এবং ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ; শেষ টেস্টে ইনিংস পরাজয়ের মতো ঘটনার পর আর হারানোর কিছু থাকে না। তাই দর্শকরা চায়, দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশ শেষ আঘাত হানবে। সেটিই হবে বড় অর্জন।

দ্বিতীয় মেয়াদে অধিনায়কত্ব পাওয়া সাকিব আল হাসান গতকাল বলেছিলেন, ১৮০ রানের মাইলফলকের কথা। আগে বোলিং করলে প্রোটিয়াদের ওই রানের ভেতর আটকাতে হবে।

আর আগে ব্যাটিং করলেও ওই রান করতে হবে। এই আত্মবিশ্বাস এসেছে প্রথম টি-টোয়েন্টিতে ১৯৫ রান তাড়া করতে গিয়ে ৯ উইকেটে ১৭৫ রান পর্যন্ত যাওয়া। সেইসঙ্গে ডট বল কমানোর ওপর জোর দিয়েছেন অধিনায়ক। এই কয়েকটি পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে সফরের শেষে কিছু অর্জনের আশা করাই যায়।এই সফরে আরকেটি বিষয় খুব চোখে লেগেছে, কোনো ফরম্যাটের একটি ম্যাচেও দল হিসেবে বাংলাদেশকে খেলতে দেখা যায়নি। মুশফিক সেঞ্চুরি করেছেন, লিটন দাস ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন, রুবেল উইকেট নিয়েছেন, সৌম্য প্রোটিয়া বোলারদের একাই শাসন করেছেন; কিন্তু এগুলো কেবলই পরাজয়ের ব্যবধান কমিয়েছে। ম্যাচ জয়ের জন্য চাই দলগত পারফর্মেন্স। আজ কি একটি দল হয়ে উঠতে পারবে ১১টি বাঘ?

0
0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *