৫ বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড

৫ বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড

দরজায় কড়া নাড়ছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। আর মাত্র ৫১ দিন পর ইংল্যান্ড ও ওয়েলসের দশটি মাঠে প্রায় দেড় মাস ধরে চলবে এ ক্রিকেট লড়াই। যেখানে দশটি দেশ লড়াই করবে একটি শিরোপার জন্য।

ইংল্যান্ড ও ওয়েলসে বসা এবারের আসরটি ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। তবে বাংলাদেশের ষষ্ঠ আসর। ১৯৮৬ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিচ্ছে বাংলাদেশ দল। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জেতার পর ১৯৯৯ সালে প্রথম বিশ্বকাপে খেলে টাইগাররা। এরপর থেকে প্রতিবারই ক্রিকেট বিশ্বকাপ খেলে আসছে লাল-সবুজরা। সবশেষ ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে পৌঁছায় মাশরাফি বিন মুর্তজার দল।

৩০ মে ইংল্যান্ডে বসতে যাওয়া ক্রিকেটের এ মহাযজ্ঞে সাকিব-তামিমদের যাত্র শুরু হবে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তবে এখনও বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা বিসিবি। বোর্ডের সূত্রে জানা যায় আগামী ১৮ এপ্রিল ঘোষণা হতে পারে টাইগারদের শক্তিশালী স্কোয়াড। চলুন তার আগে জেনেনি গত পাঁচ বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াডে কে কে ছিলেন:


১৯৯৯ বিশ্বকাপ বাংলাদেশ স্কোয়াড: আমিনুল ইসলাম (অধিনায়ক) , আকরাম খান, মিনহাজুল আবেদীন, ফারুক আহমেদ, এনামুল হক, খালেদ মাহমুদ, খালেদ মাসুদ (উইকেটরক্ষক) , মো. রফিক, হাসিবুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম, শফিউদ্দিন বাবু, নিয়ামুর রশীদ, নাঈমুর রহমান, শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেন।


২০০৩ বিশ্বকাপ বাংলাদেশ স্কোয়াড: খালেদ মাসুদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আকরাম খান, অলক কাপালি, আল শাহরিয়ার, এহসানুল হক, হাবিবুল বাশার, হান্নান সরকার, খালেদ মাহমুদ, মঞ্জুরুল ইসলাম, মোহাম্মদ আশরাফুল, মোহাম্মদ রফিক, সানোয়ার হোসেন, তালহা জুবায়ের, তাপস বৈশ্য, তুষার ইমরান ও মাশরাফি বিন মর্তুজা।


২০০৭ বিশ্বকাপ বাংলাদেশ স্কোয়াড: হাবিবুল বাশার (অধিনায়ক), শাহরিয়ার নাফিস, আব্দুর রাজ্জাক, আফতাব আহমেদ, ফরহাদ রেজা, জাভেদ ওমর, মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, মোহাম্মদ রফিক, মুশফিকুর রহিম, রাজিন সালেহ,
শাহাদাত হোসেন, সাকিব আল হাসান, সৈয়দ রাসেল, তামিম ইকবাল ও তাপস বৈশ্য।


২০১১ বিশ্বকাপ বাংলাদেশ স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, শাহরিয়ার নাফিস, আব্দুর রাজ্জাক, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকী, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম, নাইম ইসলাম,  নাজমুল হোসেন, রকিবুল হাসান, রুবেল হোসেন, সোহরাওয়ার্দি শুভ ও শফিউল ইসলাম।


২০১৫ বিশ্বকাপ বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল খান, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদ্দুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, রুবেল হোসেন, সাব্বির  রহমান ও আরাফাত সানি।

0
0

Staff_Reporter1005/Rakib

He is online reporter at DAT (DainikAparadhTothya).

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *