এক বৃহৎ নদী এখন মরা খাল

বরগুনা জেলার বেতাগী উপজেলাধীন ৩নং হোসনাবাদ ইউনিয়নে তৎকালীন সময়ের এক বৃহৎ নদী এখন মরা খাল। যা বয়ে গেছে বিষখালী ও পায়রা নদীর অববাহিকার সাথে।

তৎকালীন সময়ে বেতাগী, বরগুনা, মির্জাগঞ্জ, পটুয়াখালী, নলছিটি, ঝালকাটি এসব স্থানে নৌপথের যোগাযোগের মাধ্যম ছিল এই নদী। বহু জেলে পরিবার মাছ ধরে জীবিকা উর্পাজন করত এই নদী থেকে। কিন্তু বর্তমানে অতিরিক্ত কাদামাটি পরার ফলে চর জেগে ভরে উঠেছে এই নদী।

স্থানীয় জনগণ বলেন, গত বিশ বছর ধরে এমন দূরাবস্থার মধ্যে রয়েছি আমরা। অনেকের জীবিকা উপার্জন করা বন্ধ হয়ে গেছে। সকলের একই কথা সময়মত যদি এই নদী খনন করা হতো তবে এমন ভোগে পরতে হত না সাধারন জনগণকে। বর্তমানে এই নদী দিয়ে একটি ছোট নৌকা চলাচলেও বাধাগ্রস্থ হয় বলে জানায় স্থানীয়রা। তাদের সকলের দাবী তাদের এই পুরাতন নদী যেন আবার চলাচলের মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারে।

অনেকে বলেন, চর জেগে উঠেছে বিধায় অনেকে ব্যক্তি মালিকানার মত তৈরি করছে বাগান ভিটা, কেউ কেউ তৈরি করছে ঘরবাড়ি, যার মধ্যে কেউ কেউ তাদের বসবাস শুরু করে দিয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান জনাব মো. মাকসুদুর রহমান ফোরকান সাহেব বলেন, তৎকালীন বেড়ের ধন নদীটি বর্তমানে অনেক দুরবস্থায় রয়েছে তবে সামনের দিকে সরকারি বরাদ্দ পেলে নদী খননের ব্যবস্থা গ্রহন করা হবে। এবং নদীর জমি দখলে নিয়েছে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

0
0

এই বিভাগের আরও কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *